তুমি কখনও মেঘ কখনও বৃষ্টি ,
কখনও সূর্যের হাসি ।
তুমি এই আছ এই নেই ,
আবার কোথাথেকে এই এলে ঝড় ।
তুমি এই কি ভাবছ না ভাবছ না ,
হঠাৎ মেঘের সৃষ্টি।
তুমি বোঝ বা কিছুই বোঝনা ,
আধ ফালি চাঁদ কত সুন্দর ।
তুমি আছো ফুল আবার দেখি অন্য ,
প্রজাপতির লাল-নীল ডানা ।
তুমি হলে খুব ভালো না হোলে কাঁটা ।,
মরুভূমির মরীচিকা যেমন ।
তুমি একটি দিন তুমি একটি রাত ,
কেমন ভালো কেমন মন্দ বলা বড়ো ভার।


             &&&&&&&