জানিনা আমি নাজানে আমার মন ,
কি দেখে কি হলো হারিয়ে গেলাম কখন ।
ঘরে একা বসে আছি জানালার পাসে ,
বসন্ত কখন এসে গেছে দক্ষিনা বাতাসে ।
মন বশেনা আর কাজে ফেলে কালি কলম ,
মন ছুটেছে ফাগুনের বায়ুতে আমি চললম ।
গান শুনেছি গায়ছে পাখি মেঘের কূল,
চারি দিকে রঙ-রঙ বসন্ত লেগেছে ফুলে ।
দুলছে ফুল ক্ষেতে ক্ষেতে সরিষা ফুলের দল ,
ভ্রমরা নাচে মধু খেতে ডাকছে আমায় চল।
গাছে পাতা নাচছে ডালে ডাকছে কোকিল বনে ,
যে দিকে তাকাই বসন্তের খুশী লাগছে এসে মনে ।
আকাশ মেঘে খেলছে মেলা হরেক রঙের সাজে ,
কাজ ফেলে সবাই যোগ দিয়েছে কাজের কাজে ।


                  #########