আমি একা বড় একা সবার মাঝ খানে ,
হারিয়ে ঘর একা জীবন ;
কাটছে যেমন তেমন শূন্য মানে ।
জীবনের যত স্মৃতি মনের যন্ত্রণা।
আপন হিসেবে যাকে ভাবি ,
মনের চিলে কোঠায় লুকিয়ে রাখি ,
ফিরে তাকাবার সময় নেই আর ।
যাযাবরের মত পথ চলা ,
দুনিয়া ঠিকানা আজ আমার ।
ভগবান সেও তাকায় না ফিরে
চোখের বালি আমি পড়ে আছি রোদ বাদলে ;
যে দিকে তাকাই আমার স্থান নাই----
এভাবে কতদিন থাকবো নিরালায় ?
তুমি কি ভগবান নিষ্ঠুর করবেনা দয়া
যদি ভাগ্য ফিরে যায় তোমার ছোঁয়ায়  !


              =======