ভেঙে গেছে ঘর
নতুন করে তাতে,
বেঁধেছি বাবুই দোড়ি দিয়ে
নিজে হাতে রচিতে রচিতে ।


কালো মেঘ ছিল
ঘন আকাশটাতে ভোরে ,
আজ সব ফাঁকা
ঘর নেই আর ঘরে ।


ঘর আছে ঘরে
ঘরের চারটা চাল মাথার ওপর,
ঘরের মধ্যে সব আছে
ঘরের মানুষ গুলো হয়ে গেছে পর ।