উত্সব মানে হাওয়ায় রঙ্গীন বেলুন
কোলাহল, পান,দান,ধ্যান,সঙ্গীত গুঞ্জণ
হাসির উচ্ছাস, উজ্জ্বল জোড়া জোড়া চোখ


উত্সব মানে রঙ্গীন কাগজ-ত্রিকোণ উড়াল
আয়োজকের খুব ব্যস্ততা
চাকর-বাকর বিস্তর বকাঝকা
গৃহিণীর চিৎকার!


উত্সব মানে একদিন উত্সব ভেঙ্গে যাওয়া
ছেঁড়া কাগজ- পোড়া তারাবাজি
নেভানো কয়লা,পড়ে থাকা ছাই
সুনসান বাড়ি,বাউল বাতাস
কেবল খা-খা, হাহাকার
উত্সব মানে দীর্ঘ অপেক্ষা
আর একটি উত্সবের...