কেবলি ভয় করে
যদি রিকশা দুর্ঘটনায় পড়ি-
যদি বড় কোন অসুখ হয়-
যদি বাচ্চাগুলো মানুষ না হয় -
যদি চাকরিটা চলে যায়-
যদি মেয়েটা কলেজ ফেরত পথে
দুর্বৃত্তের হাতে ধর্ষিত হয়-
যদি আজ আকাশে উড়াল-
কাল পথে হাঁটতে হয়-
কেবলি নানান রকম ভয়
বর্তমানে বাংলা পাঁচের মত মুখ করে হাঁটি
আর চারদিকে দেখি
আমার মত অসংখ্য কালো কালো মুখ-
সব রামগড়ুরের ছানা হাসতে তাদের মানা-
চোখে মুখে লেপটানো অন্ধকার-
এই অন্ধকারে
আমি একটু মন খুলে হাসতে চাই-