বহু পথে
বহু মতে এ পৃথিবীর মুক্তি হবে মানি


নারীর মুক্তি
শিশুর মুক্তি
দারিদ্রের মুক্তি


অশিক্ষার অন্ধকারের মুক্তি
সাম্প্রদায়িক সংকীরণ মনের মুক্তি
জাতিগত বিভেদের মুক্তি


সংঘাতের মুক্তি
মানবতার মুক্তি!


কেউ কেউ অজ্ঞাতসারে চর্চা করেন
যা কিছু সত্য ন্যায় সুন্দরকে-
তারা নি:শব্দে আজকের সভ্যতার যা কিছু উজ্জ্বল যা কিছু মংগলময়; ঝড়ের মুখে  প্রদীপের মতো আগলে রাখেন যুগে যুগে...।


তারা খোজেনি সস্তা হাততালির স্বীকৃতি
তাদের আত্মত্যাগের কথা স্বরণাক্ষরে লেখা নেই ইতিহাসে!
তাতে কি এসে যায় সেইসব অজ্ঞাত  মহাপ্রাণের?
আমাদের এই সভ্যতার কণায় কণায়  একাকার হয়ে আছে তারা


কেউ কেউ সজ্ঞানে বেছে নেয় হণনের পথ
সভ্যতার ব্যবচ্ছেদ করে নারকীয় উল্লাসে!
বিনিময় মুল্য লক্ষ্য লক্ষ্য নিস্পাপ প্রাণ
তাদের আত্মত্যাগের কথা স্বরণাক্ষরে লেখা নেই ইতিহাসে!


বহু পথে-
বহু মতে এ পৃথিবীর মুক্তি হবে জানি
বহু পথে-
বহু মতে এ পৃথিবীর মুক্তি হবে মানি