যেন স্মৃতি হাতড়ানোর অবসর বুঝি নেই
কঠিন সময় পাড়ি দেই প্রায় স্মৃতিহীনের মতো...
স্মৃতির হারানো রাজ্যে বাস করে শত শত বন্ধু - আত্মিয়-পরিজনের মুখ


সেই স্মৃতিবেলা থেকে আজকের এই ব্যস্ততম দিন পরযন্ত-
অস্ংখ্য মুখ ঝাপসা- বিষন্ন- ক্ষয়াটে!


এমন কি ভুলে গেছি অনেকের নাম,মুখের পুরোটা আদল
স্মৃতি খুড়ে খুড়ে মাঝে মাঝে তুলে আনি দু 'একটি প্রত্নরত্ন...।
ধুলো ঝেড়ে সাজিয়ে রাখি আত্মার মিউজিয়্যমে


কারো সাথে অমলিন বন্ধুত্বের  ঋণ,
কারো  সাথে হাযারো জাগতিক লেন-দেন
কোন কোন ঋণ এক জীবনে শোধ হওয়ার নয়
স্মৃতিরা আমাকে বড় জ্বালায় !