আমার একটা সাধারণ অংক জানা আছে :
যতটুকু মধু ততটুকু ্মিস্টি।
যতটুকু সার ততটুকু ফসল।
যতটুকু  ঘৃণা ততটুকু বিদ্বেষ।
যতটুকু  বিনিয়োগ ততটুকু লাভ।
তার উপরে আছে আপদ-বিপদ,
আছে ঘূরণিঝড়,আইলা- সিডর
আছে মাস্তান, আছে চাদাবাজ!
আমার জন্যে নেই কোনো আইন আদালত
কেবলই দুয়ারে দুয়ারে ঘুরে ঘুরে প্রতারণা- হ্য়রাণী।
আমার বুদ্ধি অনেক কম!
আমি কঠিন কোনো সূত্র বুঝি না,
আমাকে কেউ কষ্ট করে কোনো দিন বোঝায়নি!
আমার দূরদিনে আমার মাথায়  রাখেনি কেউ হাত।
আমি জানি হাটু কাদায়  না  ডোবালে পা জোটেনা  দুমুঠো  ভাত।
এমন সহজ-সরল-সস্তা জমিন পাবে না কোথাও আর-
এসো ইচ্ছে মতো করো চাষ-বাস!