আমি কোনো সৃস্টিরহস্য জানিনা...
বলা যায় নিতান্তই অজ্ঞ আমি
এই বৈচিত্রের গুঢ় কারণ ভেদ করার মেধা আমার নেই
তুমি পঙ্গু
তুমি নারী
তুমি অসহায় শিশু
জাতিগত স্ংখ্যালঘু-
উদ্বাস্তু-
তুমি যাই হও না কেনো
আমার সর্বগ্রাসী ঘৃণা তোমাকে কতটুকু স্পর্শ করে
তা কি তোমার বেঁচে থাকাকে অসহনীয় করে তোলে
তুমি শিকার হও তিলে তিলে অনিবারয্য মৃত্যুর
তুমি বেছে নাও হণনের পথ...
আমি তোমাকে এতোটুকু ভালো নাই বা বাসতে পারি
কে দিলো তোমাকে এমন ঘৃণা করার অধিকার ?
তত্ত্বগুলো মাথায় নিয়ে ঘরে ফিরি
পৃথিবী কি এগুচ্ছে ?
সবই কি চায়ের টেবিলের ব্যর্থ খোশ-গল্প ...
নাকি সবই এগোয় তার নিজস্ব গতিতে?