আমার ভেতরে কি বাস করে বোহেমিয়ান এক
এই বেশ-বাস-
এই কংক্রীটের জংগল-
এই চেয়ার-টেবিল-
এই রোজ-রোজ মুখ ও মুখোসের মুখোমুখী হওয়া
এই সময়ের অপচয়
এ আমার নয়-
এসব আমার থেকে কে আর বেশী জানে ...?
আমাকে আজও কেনো ডাকে গহীণ অরণ্য...
কেনো ডাকে মন উদাস করা সমুদ্র-বাতাস ?
কেনো নীলে ভাসা শাদা মেঘ বলে :
নেমে পড় এইখানে-
একবার উল্টো দৌড় দিয়ে দ্যাখ...


কেনো নিউরণে-নিউরণে এই দোটানা ?
তবুও বিস্ময় ...
মজুরের মতো বেরিয়ে পড়ি ...
আধমরা মানুষের মতো ঘরে ফিরি
অন্য পথে -অন্য ভাবে -
জীবন সাজাতে সাহস যে করিনি এমন তো নয় ...
পরাজিত সৈন্যের মতো গুটি গুটি পায়ে আবার আড়াল খুঁজেছি।


আমার ভেতরে এক বোহেমিয়ান বাস করে
এসব আমার থেকে কে আর বেশী জানে ...?