সামনে উতসব-
ঘর থেকে বেশ খানিকটা দূরে চলে  এসেছি
চারপাশে মানুষ-জনের কোলাহল,বেজায় ভীড়-ভাট্টা
আমি হরেক রকম মানুষ দেখছি
হায় ! এটা কি হলো মানিবাগটা কোথায় ?
ফেলে এলাম কি?
সামনে উতসব ---
মেয়েটি অপেক্ষায় আছে নতুন জামার
সবার জন্যে কমবেশী কেনাকাটা  
বাড়ীভাড়া- প্রাইভেট শিক্ষকের মাইনে -কাঁচাবাজার ...
আরও কতোসব টুকিটাকি-খুঁটিনাটি
এক সাথে অনেক কাজ নিয়ে বের হওয়া-
একদফা ব্যাগ হাতড়ে মানিব্যাগ পেলাম না
কপালে বিন্দু বিন্দু ঘাম জমেছে
শিরদাঁড়া বেয়ে নেমে গেলো ঘামের ছোটখাটো একটা বন্যা
মানিব্যাগে ডেবিট কার্ড -কি হবে উপায় ?
দুপাশে ভীড়ের মানুষদের চেঁচামেচি
কিছুই আমার যেনো কানে ঢুকছে না
নিজেকে বাতিল মানুষ মনে হচ্ছে !
শুধু টাকার কাছে কবে আমি এমন বন্দী হয়ে গেলাম?
কবে?
কোথায় পালিয়ে গেছে সেই নির্ভার ছোটবেলা ...
আবার একবার তোলপাড় করে খুঁজে পেয়ে যাই
কাংখিত গুপ্তধন-
ঘাম দিয়ে জ্বর নামে
আমাকে আরো কিছুদিন ডেবিট কার্ড ফিচেল হেসে বলবেঃ
কেমন আছেন আজকাল ,চলছে কেমন ?