আজ তার বিশেষ দিন!
আমরা দুজন অনেকটা পথ একসাথে হেঁটেছি
অনেক অনুচ্চারিত গভীর স্বপ্নে ডুবে যাওয়া প্রহর
অনেক উচ্ছল গোধুলী-সন্ধ্যা---
অনেক পারস্পরিক জানাশোনা-
তাতে কিছু যায় আসে না !
আমি তার জন্যে বিশেষ ভাবে প্রার্থনা করছি অদৃশ্যের উদ্দেশ্যে
তাদের ভালো হোক- তার ভালো হোক
হৃৎপিণ্ডের গহীণ বন্দরে কি অজানা বেদনা জানান দিয়ে যাচ্ছে
বেশ স্পন্দন টের পাচ্ছি-
তাদেরকে কি বেশ মানিয়েছে?
আমার পক্ষ থেকে কিছু সামাজিকতা বাকী ছিলো;
এতো কিছুর পরেও কিছু সামাজিকতা থেকেই যায়-
সে বেশ গ্রহনযোগ্য-
দেখেই বোঝা যায় আমাদের মালিন্য তাকে স্পর্শ করেনি
হয়তো করবেও না কোনোদিন-
আমার কাছ থেকে অন্তত সে ভীষন নিরাপদ
আমি নিরাপদ দূরত্বে হারিয়ে যেতে জানি
নিরাপদ দূরত্বে --- !
আমি জানি এতো কিছুর পরেও
আমাকে ঘিরে থাকবে এক নিবিড় বেদনা
সে কি দেখে ফেললো
আমার আপ্রাণ চেষ্টায় লুকিয়ে ফেলতে চাওয়া এক ফোঁটা চোখের জল
সে কি দেখে ফেললো ?