কিসের এমন অভাব ছিলো ?
বলো কিসের এমন অভাব ?
কিসের এমন অভাবে
এভাবে নিজেকে বেচা-কেনার বাজারে নিলামে তুলে দিলে ?
দুবেলা ডাল-ভাত,মোটা কাপড় বেশ তো চলছিলো ...
ঠিক কতটুকু পাওয়া হোলে
পাওয়ার সীমানা ছোঁয়া যায় ...
আমার চোখের দিকে তাকিয়ে
একবার কি বলে যাবে ---
তোমার মুখ থেকে সদুত্তর পেলে
আমিও ছুঁড়ে ফেলব
সযত্নে সিন্ধুকে লুকিয়ে রাখা আমার যতো অদৃশ্য মনি-মানিক্য ...
ছুঁড়ে ফেলবো আবর্জনার অন্ধকারে অর্বাচীন সব পুঁথি...
আমার চোখের দিকে তাকিয়ে
একবার কি বলে যাবে ...