কতটুকু হারালে হারানোর বেদনা
আমূল আন্দোলিত করে ?
আমূল কাঁপিয়ে দেয় অস্তিত্বের কণা-অনুকণা ?
কত্টুকু হারালে চোখ ভাসে না মানবিক শোক-তাপে---
কতটুকু হারালে পরে-
এই সদ্য পাওয়া নিস্বতার বেদনা
আমাকে এতটুকুও ছুঁয়ে যায় না -
আজকাল কি আমার কিস্যুতে কিছু যায় আসে না
এই কি ভালো 'না' এর সাথে শর্তহীন এই বোঝাপড়া ?