আমি এক দীঘল রাত পাড়ি দেই নিদারুণ ভুল আর যন্ত্রণা সাথে করে
মনে হয় এই রাত্রি ফুরাবে না
মনে হয় ভোরের সাথে আমার দেখা হবে না
একটি পূর্ণাংগ সূর্যাস্ত হয়তো এ জীবনে আমার আর দেখা হবে না...
অবচেতনে -সিদ্ধান্তহীনতায়-
অনেক নিন্দার ধুলো আমার সারা শরীর জুড়ে
অবসন্ন শরীর-মনে আমি দাড়িয়ে থাকি-
একটি রৌদ্রোজ্জ্বল সকালের অপেক্ষায়
আলো যেখানে ধুয়ে দেবে সব অনাকাংখিত মালিন্য...
আমি সন্ত্রস্ত হয়ে থাকি নিন্দার ভয়ে-
প্রত্যাক্ষানের সংকোচে-
অবশেষে ভোর আসে তার নিজস্ব গতিতে  -
সকালের আলোর বন্যায় ভেসে যায় পৃথিবীর সব মালিন্য-
আমি বিস্মিত না হয়ে পারি না ...
কারা আমার নিন্দাগুলোকে ঢেকে দিয়েছে পরম যত্নে...
এ কি সম্ভব!
আমি আত্ম-মূল্যায়নে নিমগ্ন হই...
হয়তো আমার অতীতের কোনো বিনিয়োগ-
কোনো নিস্বার্থ সময় খণ্ড---
আমার নিন্দাকে ঢেকেছে মায়ের উদারতায়...