আমার কোনো ঠিকানা নেই
বিশ্বাস করো আমার কোনো ঠিকানা নেই...
আমি জানি তোমরা এখনও আমাকে চিনতে  পারোনি !
সেই কবে বনে জংগলে -
পশু-পাখীদের সাথে খাবার ভাগাভাগি করে বেঁচে থাকা...
সেই কবে গহীণ গাঙ্গে গা ভাসিয়ে নিরুদ্দেশ পাড়ি---
সেই কবে জোত্স্নার বাগানে ডুব সাঁতার...


সেই কবে ঘর বাঁধতে শেখা
সেই কবে ধর্ম-পুজো-পাঠ নিয়ে মেতে উঠা ...
সেই কবে উচু-নীচুর খপ্পরে পড়ে নিস্পিষ্ট মানবতা ... আত্মাহুতি ...
একটু সুখ আর অজানার নেশায় দেশান্তরে আমার ছুটে চলা


আমিই সীমানা বেঁধে দিয়েছি ,
আবার ভেঙ্গেছি...গড়েছি নতুন ঠিকানা---
কোথাও আমি সংখ্যালঘু...অথবা যুক্তিহীন-বিবেকের সংখ্যাগুরু...
কোথাও আমার হাতে রক্ত ...কোথাও আমার হাতে ফুল


কোথাও আমি বিলাসে ভেসে যাওয়া ভোগী
কোথাও একটিমাত্র মানবজন্ম বিলিয়ে দেওয়া দেশপ্রেমিক---
আমি জানি তোমরা এখনও আমাকে চিনতে  পারোনি !


তোমরা আমাকে এখনও নানা নামে ডেকে চলেছো---
আমাকে পিঁপড়ের মতো টিপে মারার জন্যে-
এখনো তোমাদের হাতে কতো আগুন ...
কতো অস্ত্র-সাজ---
আমি জানি তোমরা এখনও আমাকে চিনতে  পারোনি !


জেনে রেখো আমি কিন্তু মরবো না
আমরা কিন্তু বাঁচতে জানি...
আমি জানি তোমরা এখনও আমাকে চিনতে  পারোনি !