আর কি কি ফেলে দিতে বলবে ?
অনেক কিছুই পুরনো বলে ফেলে দিচ্ছি
ফেলে দিচ্ছি-
বাবার সাথের মধুর শৈশব
মায়ের মুখের রূপকথা---
ঈশপের গল্প-ঠাকুরমারঝুলী
সত্য-মিথ্যের সংগাগুলো
আমার তির তিরে কচি-পাতা আবেগগুলো
আমার ঐতিহ্য-বিশ্বাস
আমার তিলত্তোমা স্বপ্ন-সাধ
এমনকি আজ আমার কাছে সবচেয়ে উপেক্ষিত প্রিয় স্বদেশ---
এমনকি একটু নিজস্ব আড়াল চেয়েছিলাম -
তাও কেড়ে নিচ্ছ নির্বিকারে
আমার যে আর কিছুই রইলো না
আর কি কি ফেলে দিতে বলবে ?
আর কি কি কেড়ে নেবে ?
আমাকে অন্তসারশূন্য পরিত্যক্ত জনপদে পরিণত করতে
তোমার আর কি কি আয়োজন  বাকী ?