আমার স্বপ্নগুলো চুরি হয়ে গেছে
গভীর নিমগ্ন ঘুমের মাঝে
স্বপ্ন চোরদের আমি ঠিক ঠাওর করতে পারিনে
কোথায় কোথায় তাদের বাস---
আমি এখনো এক ঘোরের মাঝে ডুবে আছি
শূণ্য মগজ নিয়ে ঝিমোচ্ছি-
দুচোখের দৃষ্টিও বেঈমানের মতো ঝাপসা
আমি কোনো জটিল খেলা বুঝি না
বৃত্তের বাইরে রেখে আমাকে নিয়েই খেলে
মস্তিস্ক বিক্রী করে খাওয়া গণিকারা-
আমার সস্তা শরীর-মাংস-আগুনের তাপে খসে-গলে পড়ে
ওরা জানে পোড়ানোর জন্যে এ শরীর কতোটা সহজলভ্য
খেলার জন্যে এ উপকরণ গুলো কতো সস্তা---
দিনশেষে সবাই সবকিছু ভুলে যায়-
স্মৃতি মুছে ফেলে-
ইতিহাসও কি ভুলে যাবে আমার এই সস্তা মৃত্যুকে!
বিনা দায়ে --