নিজের সাথে অবিরাম একটা লড়াই চলে
প্রতিদিন-প্রতিক্ষণ ---
আমার লাগামহীন রসনার সাথে-
আমার অপ্রতিরোধ্য সীমাহীন লোভের সাথে -
এ আমার ভেতরকার লড়াই
মা বলতেন,
"যতদিন লড়াই চলে ভেবে নিও তুমি বেঁচে আছো এখনও"
আহা! এমন কথা চারদিকে কেউ আর বলেনা
আমিও সময় পাইনে আমার আত্মজাকে বলার;
আমিও অকারণে খুব ব্যস্ত  হয়ে আছি
সময় কোথায় আমার সময় নষ্ট করার?
আমার লোভগুলো আমার সযত্ন লালিত শিক্ষাকে
গলাটিপে মেরে ফেলতে চায়-
আর আমি অসহায়ের মতো একা প্রানপণে
ওদের সাথে লড়াই করি-
দূর !দূর !করে আমার চার-সীমানা থেকে তাড়িয়ে দেই---
তারপরে হাঁফ ছেড়ে বাঁচি!
আমি কি পারবো এই লড়াইয়ে
নিরন্তর বীরউত্তমের ভূমিকায় লড়ে যেতে?