হঠাৎ চারপাশটা ভয়ংকর শুন্যতায়
ভেঙ্গে পড়তে চায়-
সবকিছু অর্থহীন মনে হয়-
মনে হয় সমস্ত আয়োজন এইখানে শেষ হয়ে যাবে...
এবং ভেঙ্গে পড়ার আগের মুহূর্তটি স্পষ্ট হয়ে উঠে-
সম্ভবতঃ আমার পৃথিবী এখানেই শেষ হয়ে যাবে-
যাবে নাকি ?
আর ক্লান্তি সে কি শারীরিক না মানসিক?
নাকি উভয়ই ?
তোমাকে বলেছিলাম,
'এই প্রথম এই শেষ'
কথা রাখিনি?
না কথা রাখতে পারিনি?
এমনকি বিশ্বাস করতে কষ্ট হয়
আর একটি সূর্যোদয় এসে সব ক্লান্তি ধুয়ে দেবে
অপার মমতায়-
আশ্চর্য স্নেহে ---