আজকাল নিজে নিজের মুখোমুখি বসি না
নিজেকে এড়িয়ে যাই নানান অযুহাতে -
ভাবতে বসলে কতোকি তো ভাবতে হয়
অনেক ছাড় দিতে শিখতে হয়-
সাময়ীক মুখরোচক-বৈকালিক নাস্তার মতো
অনেক গোপনীয়তাকে
পাঠাতে হয় সংযমের হিমাগারে...
অনেক আত্মশুদ্ধি বাকি থেকে যায় ---
অনেক লোভকে ছুঁড়ে ফেলতে হয়
আস্তাকুঁড়েতে -
অনেক অকারণ বিলাসিতায়
নির্দয়ের মতো চালাতে হয় কাঁচি---
প্রতিনিয়ত মিথ্যে অহংকার গুলো
যা একান্ত আপন হোতে পারেনা
তাদেরকে সজ্ঞানে গলাটিপে
কবরে মাটিচাপা দেওয়া হয়ে উঠেনা-
আজকাল কি নিজের সাথে নিজের একান্ত বৈঠক
নিতান্তই অপ্রোয়জনীয় হয়ে গেছে ?