সুস্থ চিন্তা রোপণ করতে হয়
গাছের চারার মতন
কু-ভাবনারা চলে আসে
নিজের থেকেই


সুসংস্কৃত পরিবেশে
আগাছা সরে  
মানবজমিন সবুজ হয়ে ওঠে ক্রমশঃ
ইপ্সিত তরুতে.........



প্রত্যেক হৃদয়ে থাকে একটা সাগর
সৈকতের একদিকে চোরাবালি
কেউ যদি নাগাল পায়
ফেরা হয় না তার.........