ফেরার সময়ে
বিমানবন্দরের এক্স রে
খুঁজে নিল- ঝিনুক, কোরাল
বারন থাকা সত্বেও
সংগ্রহ করেছিল যারা
রেখে যেতে হল


তবে যারা নিয়েছিল
নীলচে সবুজ জলের রঙ
মাড ভল্ক্যানোর  উষ্ণতা
বাঁদাবন বৃষ্টিবনের সজীবতা  
জারোয়াদের চোখের সারল্যে
এক বুক বনজ ঘ্রান...
ধরা পড়েনি......