সবুজ কলমিলতার আর এলাচবনের
স্কুলের পথে পরিচয়, ভালবাসা
মেয়েটির পনেরো, দয়িতের একুশ


কালীঘাটে মালাবদল
ফুটপাতে পলিথিনের আড়ালে সংসার
পরিশ্রমে জুটে যেত দু বেলা দু মুঠো


ছেলেটি আনতো স্ত্রীর জন্য জুঁই
আস্তানা হয়ে উঠত বাসা, ভালবাসায়
সাক্ষী থাকত রজতশুভ্র চাঁদ......


এই শহর ও রাতে বিজন
বকুল ফোটে ছাতিম ঝিম ধরায়
আর টুপটাপ জ্যোৎস্না ঝরে সারারাত, জানা ছিল না......


প্রতি বসন্তে হেসেছে শিমূল
লাল রঙ থেকে সাদা হয়ে
মিশেছে স্বপ্ন হয়ে বাতাসে.........


তিন দশক পাশাপাশি চলে
কলমিলতায় এলাচের সুরভি
দমকা হাওয়ায় আচমকা উড়ে যায় ঝরাপাতা.....