নির্বান্ধব পরিবেশে
বন্দী জীবন
অজান্তে গত জন্মে
হয়ত করেছিলাম অপরাধ
তাই এজলাসে শুনানি ছাঁড়াই
এইখানে ঠাঁই


অনভ্যাসে
ভুলে যাব উড়তে
তোলা হবে না নতুন গান
ভুলবো মেঘের গন্ধ
বনফুলের মধু
বৃষ্টি তে স্নান


সোনার খাঁচা থেকেও দামী
এক মুঠো আকাশ
স্বাধীনতা
আর বার্ডস আই ভিউ তে
পৃথিবী কে দেখা
কেন যে ও বোঝে না......