যখন পথ শিশুরা খিদের জ্বালায় কাঁদে,
কবিতার খাতা ভরে যায় অবসাদে।
যখন শেষ সম্বল বানের জলে ভাসে,
কিভাবে তখন কবিতায় প্রেম আসে?
যখন বোমার আঘাতে নিরীহ মানুষ মরে,
কবিতার খাতা চোখের জলেতে ভরে।
যখন শীতে কেউ আদুল গায়ে কাঁপে,
কবিতা তখন বাঁচবে কি উত্তাপে?