(৩৪) তম


আকাশ যখন ডাকে
             আমায় দুহাত বাড়িয়ে,
বাতাস যখন আহ্বান
            করে শোন-শোন শব্দে;
শুকনো পাতা দুলে
                  ওঠে মনের দুয়ারে।
স্মৃতি এক ঝোড়ো-হাওয়া
             যখন শোনায় কবিতা,
শুকনো চোখের পাতা
                সিক্ত হয়ে ওঠে,
নিজের অজান্তে ভেসে
         ওঠে চোখের বাসরে।
আজ মনে হয়
         নিজের দূরন্ত আশাকে,
যদি পারতাম আমি
         তোমার মনের খাতায়;
একটি আঁচড়  কাটতে
         মনের কথা দিয়ে।
খুশির হাসি বেরোয়-না
          চোখের ভাষা দিয়ে,
সে তো শুধু-ই
          ভিজতে চায় স্মৃতির;
বেদনা মাখানো ঢেউয়ে
          একলা ঘরে বসে।
মনেতে তোমার যাবার
          চিহ্ণ পড়ে আছে,
জানালা দিয়ে মৃদু বাতাস
          শরীর স্পর্শ করে;
মনে হয় কাছে
           তুমি-ই আছ বসে।


তারিখঃ ৩০।৩।২০১৪