ধ্বংসের বিষবাষ্প ফেলেছে দীর্ঘশ্বাস
জগৎসভার আজি অতলে অর্ন্তবাস ৷
রক্ত মেতেছে উৎসবে, যুদ্ধ বাইছে ঝড়
বিকীর্ণ রবীন্দ্রবাণীর নিগূঢ় আস্ফালন ৷
রবীন্দ্রফেরীর পালাবদল কলির এ ঘাটে
স্তব্ধ মৈত্রীবাণী ধ্বংসের অগ্নিবানে ৷
লোভের প্রান্তর ভরপুর, ফলেছে লোভীর দল
গহন তিমিরে প্রসারিত মানবতার অভিযান,
সংশয়ে যুক্তিশিখা, নিশ্চুপ ঐক্যতান
স্তিমিত মর্মভেদী রবীন্দ্রগান ৷
নিষ্প্রাণ রচনার ভীড় গদ্যের পাতায়
নেই সেই ঝঙ্কার,যা ছিল রবীন্দ্রভাবনায় ৷
অদম্য উদ্দাম, অহরহ চঞ্চল মৃত্যুর কারাগার
ফিকে স্বপ্ন জাগরিত চারিধার ৷
জন্মাক রবীন্দ্রনাথ আরো একবার
বিপ্লবী আঁখির সোচ্চার ধ্বনি বলুক
রবীন্দ্রবাণীর প্রভাতী অঙ্গীকার-
“এই আকাশে আমার মুক্তি আলোয় আলোয় ”