স্বপ্নবিমুখ আপনহারা চলি জীর্ণস্রোতে
স্বপনমায়ায় বাঁধিবকারে আলোক দিশা জ্বালাতে,
আলোকবাহী মনঃপূজারী দীপ্তময়ী ছোঁয়ায়
ধরা দিতে নাহি চাহে কেহ আপন মহিমায় ৷
তবুও চাহিব ছড়াতে সত্যের শুভ্র আলো
মন্ত্রনা মোর সদা রহিবে ‘তবে একলা চলো’ ৷
জাতের মহিমা, পাপের কালিমার ব্যঙ্গচিত্র ফেলিয়া
দেখিতে চাহি শুধু এ ধরা চক্ষুখানি মেলিয়া ৷
মমবার্তা তুচ্ছকরি হাস্যময়ী যাহারা
একমুঠোও আলো মেলেনি এ গহন আঁধারে ৷
তাইতো বলি এসো সবাই, মোরা ভাই ভাই
মুছে ফেলিয়া অতীত কালিমা মনুষ্যত্বের গান গাই ৷
জ্ঞানের আলোক বাতিক শিখা জ্বলুক ঘরে ঘরে
আাঁধার সবাই ভাবুক দূর্গম বালুচরে ৷
ভাষারবলে বাসুরী সুরে ভারতমাতার গান
উ্দগিরিবে হৃদয় হতে স্পন্দনে ঐক্যতান ৷
রচিব নব,ঘুচিবে তব,বহিবে সচলধারা
সম্মান করি,সম্মান লব,সম্মান হারাইবো না ৷
মিছে কথার মন ভোলানো  প্রতারকের দল
দুদিনের এ দুনিয়ায় কেনো এত ছল ৷
চলো না গড়ি সুষ্ঠ মাতৃভূমি
ওহে ভাঙন অন্তযামী ৷
ভিক্ষামাগি বিশ্বদ্বারে দাও ছড়ায়ে আলো
সকল মনে ঘুচুক পাপ, জাতির হোক ভালো ৷