-----------------------------------
বাংলা নববর্ষের প্রথম মাস
এসো হে বৈশাখ,
জড়াজির্নতা পিছনে ফেলে
এসো নতুনকে বরনে।


এসো তুমি শোভা যাত্রার
মিছিলে মিছিলে,
এসো বঙ্গ জননী কে
নতুন রুপে সাজাতে।


এসো হে বৈশাখ এসো তুমি
শান্তির বাণী নিয়ে,
বাংলার পথে প্রান্তরে
মেলাতে মেলাতে।


দুই বাংলার মানুষের বন্ধন হয়ে
এসো সকলের হৃদয়ে
নবান্নের উৎসব এসো তুমি
কৃষকের ঘরে ঘরে।


এসো তুমি রুদ্ধ মূর্তি ছেড়ে
নাগর দোলায় দুলতে,
পড়নে তরুন তরুনীদের
বাঙালি পোশাকে।


এসো তুমি গরীবের পিয়াজ মরিচ
হয়ে পান্তা ভাতে,
গরীবকে ছেড়ে এসো
ধনীদের সাথে হাতির ঝিলে।
---------------------------
১১/০৪/২০১৮