*১*


তারপর একদিন একটা অন্য সূৰ্য্য
একেবারে অনন্য


আমাদের মাঝে...
সেদিন আমিও,
আমার সকল পোষা জোনাকী উড়িয়ে দেবো কেমন!


*২*


এই বর্ষায় চারিদিক আবার সবুজ
চারিদিকে কত ফুল
কচি কচি ঘাস


তবুও
তুমি শামুকের প্রেমে পড়ে যাচ্ছ


*৩*


অতঃপর শীত এলো
ওরা কাটা দিয়ে সোয়েটার বুনল


আর তুমিই কেবল কাটা দিয়ে
আমার জন্য দুঃখ বুনলে হাজার


*৪*


আমি সমুদ্রে ভয় পাই
ভয় পাই লোনা জলে


আর তুমি সেই সুযোগ নিয়েই
আমাকে কেঁদে কেঁদে ভয় দেখাও..!


*৫*


নেশা করার অনেক উপকরণ ছিল
অনেকেই অনেক কিছুই খেল
এদিকে আমাকে লেখার নেশায় খেল


কারুর ফুসফুস গেল
কারুর লিভার


আমার কলম ভোঁতা হলে
শান দিয়েও দিব্যি লেখা যায়