ঘুমের সাথে পাল্লা দিয়ে ছুটছিল সব রাত
রোদের সাথে হল্লা করে হাঁটছিল এই হাত।


নদীর মাঝি হাল ছেড়ে আজ উড়ায় মনের পাল
রাতগুলো সব দিন বনিয়া বাজায় নতুন তাল।


পাখির সাথে কথোপকথন চলছে নিপুন নানা রঙে
সময় ধরে ইচ্ছেঘুড়ি
উড়ছে লাটাই সুতা ছিঁড়ি
বুকখোলা ঐ আকাশ গাঙে কারফা নয় নতুন ঢঙে।


হাওয়ার পাখি ঢেউ খেলে যা স্বচ্ছ নদীর কানে
হাওয়ার পাখি রোদ ছুঁয়ে যা ছন্ন ঘুড়ির গানে
মুক্ত সময় পথ হেঁটে যা স্বচ্ছ নদীর সাথে
মুক্ত সময় পথ দেখি' যা ছন্ন ঘুড়ির রাতে; -


নদীর মাঝি নায়ে চড়ে এখন উড়ায় আকাশ ঘুড়ি।