তোমার জন্যে ধার করা কবিতা
-- সুপ্রিয় কুমার চক্রবর্তী


বয়সের ছাপ না ক্লান্তি কিছুই বুঝি না
মাথা খাটিয়ে লিখতে ইচ্ছে করে না এখন ;
ফেসবুকের পাতায় স্ক্রল করে খুঁজে ফিরি
তোমার জন্যে কিছু লেখার অনিন্দ্য উপাদান ;
যেমন করে সাংবাদিক খুঁজে ফিরে খবরের খাবার ।


আখ্যানমঞ্জরী থেকে ধার করেছি -
মধ্যবিত্ত হৃদয়ে সুখ চুরি
হওয়ার ভয় নেই ।
যেমন নেই তোমাকে হারানোর ভয় ।
কঠিন প্রশ্ন ছুড়ে দিয়েছে বাগানবিলাস সমাচার -
হাউজ লোন পরিশোধ না হলে ব্যাংক হাউজ নিয়ে যায়;
ম্যারেজ লোন পরিশোধ না হলে ব্যাংক সাধারণত কি করে ?
তোমার কাছে জমা রাখা আমার সকল কবিতার
মূল্য পরিশোধের তারিখ কবে প্রেমিকা ?
গান আর কবিতার পাতায় লেখা ছিল-
মৃত্যুর মুখ থেকে ফিরে এলে
পৃথিবীর তুচ্ছ ধূলোও সহসা
চুম্বনের যোগ্য হয়ে ওঠে ।
আর তোমার একটি গভীর চুম্বনের জন্য
অধীর আগ্রহে অপেক্ষায় থাকি
অনেক শতাব্দী , অনেকগুলো ঘন্টা !
শুধু " কবিতা"-র পেইজে লেখা হয়েছিল-
আমার একটা তুমি হবে
সেই তুমিতে রাগ থাকবে, অভিমান থাকবে
আবার ভালবাসার থেকে খুনসুটিটা একটু বেশিই হবে!


ইচ্ছে পেইজে লেখা ছিল -
বুকের ভিতর দুঃখের বাতি চিতার মতো জলে ।
আসলেই কি সত্যি প্রিয়তমা ?
এরকম হাজারো লক্ষ পেইজের ভিড়ে
আমি খুঁজে ফিরি তোমার জন্য শব্দ কণিকা
বাক্যের আল্পনা , ভাষার শিল্পকলা ।
আমার না পাওয়া প্রেম, না পাওয়া আনন্দের
বহ্নিশিখার শেষ স্ফুলিঙ্গ তোমার শাড়ির আঁচলে ;
এসো দুজনে মিলে
ভালবাসার বানান মুখস্ত করি ।