শীতের যখন বিসর্জন, বসন্তের হবে আগমন।
আনন্দ আর উৎসাহ তে ভরিয়া উঠিবে সবার মন।।


পল্লী প্রকৃতি ভরিয়া উঠিবে রঙিন রঙিন ফুলে।
প্রেমের জোয়ারে ভেসে যাব আমি মনের দুঃখ ভুলে।।


ফুটিবে ডালিয়া, ফুটিবে জিনিয়া ফুটিবে রজনীগন্ধা।
মধুর গন্ধে ভরিয়া উঠিবে বসন্তের ঐ সন্ধ্যা।।


সদাই থাকিবে মাথার উপরে শান্ত স্নিগ্ধ আকাশ।
দখিন দিকেতে বয়ে যাবে সদা নিরব সুরেতে বাতাস।।


হঠাৎ দেখিব পূর্ব আকাশে সাতরাঙা রামধনু।
পশ্চিমে ঐ বাঁশ বাগানের মাথার উপরে ভানু।।


চন্দ্র থাকিবে উদার আকাশে, থাকিবে হাজার তারা।
কবির জগতে থাকিবে মনটা হইয়া বাঁধন হারা।।


সময় কাটিবে অতি উত্তম নানা রঙে নানা খেলা।
মাঠে-ঘাটে-পথে প্রিয়দের সাথে কেটে যাবে সারা বেলা।।


আকাশ থাকিবে রঙে রঙে ভরা প্রকৃতি থাকিবে শান্ত।
মনে মনে তাই  বলি বার-বার 'স্বাগত বসন্ত"।।