ঘুম আসেনা আর এ নয়নে,
কি জানি কি ভাবিছে মনে,
দুর ঐ পথ পানে চেয়ে।
বুঝি সে কি এলো, না কি এলোনা,
তবে সে কি করিছে ছলনা ।
দিন যায়, রাত যায়
যায় বরষ মাস ।
তবু সে পথে পেলুমনা তারি আভাস..
নয়ন বারি ঝরঝর ঝরে।
তারিলাগি প্রান তবু কাদিয়া মরে।
হায়...
বিধি বুঝি এ ললাট লিপি লিখেছে মোর তরে
নয়ন বেয়ে রুধির ধারা পরিতেছে থরে থরে
তবে, বল হে বিধাতা ?
কেন দিলে এত প্রেম-এত ভালবাসা
হবে না কাছে জারে কোনো দিন পাওয়া