নাম তার রাখী।
কেউ ডাকে কাকি,
কেউ বলে মাসি,
আসলে সে দাসী।
মাজে থালা-হাঁড়ি
বাবুদের বাড়ি
এঁটোকাটা খেয়ে;
নেই ছেলে মেয়ে।
বয়সে নবীনা,
পতিদেবহীনা;
দিন কেটে যায়
আশা নিরাশায়।
বছরের পর
নতুন বছর,
থাকে ফুটপাথে;
ঘনঘোর রাতে
শরীরে আগুন;
সমাজের ঘুণ
কুরে কুরে খায়;
শাখায় শাখায়
পাখি করে গান
নতুন পরাণ
পরিচয়হীন,
বাড়ছে স্বাধীন
জঠরে, তিমিরে
জনতার ভীড়ে...