উড়তে উড়তে ক্লান্ত এখন,  -কল্পনা ধেয়ে চলে...
এখন একটু থামো কল্পনা, একটু মাটিতে বসি।
মাটির মানুষ বসে আছে, চোখে ফসল-বাস্তবতা;
মাটির মানুষ জলে ভেসে যায়   -মাছ ধরে আনে জালে;
এখন একটু থামো কল্পনা;  রোগে ভোগে ছেলেমেয়ে।
ডাক্তারবাবু অর্থ নিয়েও অনর্থ করে বসে,
এর চেয়ে ভালো মাগুরের ঝোলে গরম ভাতের সেবা;
ক্লান্তিতে বড় ভালো এইসব পথ্য, কথ্যভাষা
বড় বেশি প্রাণবন্ত; সন্ত-সাধুর নির্দেশিকা
পালনেও কত শর্ত; ধূর্ত যুগ হতে যুগে তবু
বেঁচে থাকে; মরে মাটির মানুষ জলে-জঙ্গলে, রাতে।
এখন আমার পাখার পালক খসে যাও; কল্পনা
দীর্ঘকালীন অবসরে যাও; একটু মাটিতে বসি।


-একটু মাটির মানুষগুলোকে বুকে টেনে নিয়ে বাঁচি ।