ঘড়ির কাঁটা বলছে : এখন এক'টা বাজে; গভীর রাত।
ঘুম ভেঙে যায় তোমার সঙ্গে স্বপ্ন-সহবাসের ঘোরে,
কোথায় তুমি? কোন্ বিছানায়? বুকের 'পরে অকস্মাৎ
কার শিহরণ নিচ্ছো ঢেলে; যাচ্ছো গলে কার আদরে?


রাত-জাগা সব পাখির দলেই রাখছি লিখে আমার নাম;
সব তারকার মৃত্যু-লেখায় আকাশ এখন নিরুদ্দেশ,
যাচ্ছে পুড়ে মনের ঘরের আগলে রাখা হলুদ খাম;
ভালোবাসার স্বপ্ন-চাষার এই বেদনা অনিঃশেষ .....