মেয়ে আমার সাপ!
ফোঁস্ ফোঁস্ ফোঁস্ ফণা;
যখন্-তখন্ আড়ি,
-গন্ গন্ গঞ্জনা।
মেয়ে রঙিণ ছাতা
মাথায় ধরে কোলের 'পরে বসে;
সায়ন্তনী,সুদীপ্তাকে আড়ি!
-বিড়বিড়িয়ে বলতে থাকেই রোষে।
মেয়ে, আমার মেয়ে
আমায় বলল, 'বাপ্,
তোমার দেখি কিচ্ছুটি নেই জানা;
-আমার কাছে আড়ি মানেই ভাব!'