.



ছেলে-মেয়ে নেই আমাদের,
           সত্যি বলছি; তবে
আমরা কিন্তু অপত্যহীন
           নই মোটে এই ভবে;
দু'সন্তানে সুখেই আছি,
           নয় এ কোনও মজা,
-একটির নাম তনয়া আর
           অন্যটি আত্মজা ।






                                                               .