আমার যতো কথা ছিলো,  ব্যথা ছিলো আমার যতো,
সব কথা সে কেড়ে নিলো,  ব্যথায় যে তার বক্ষে ক্ষত!
আমার যতো সত্যপ্রীতি,   প্রতিবাদ যা ছিলো আমার,
হাজার হাজার কাব্য-গীতি  ছুঁয়ে গেছে সবটুকু তার।


আবার তুমি ফিরে এসো    'এক বৃন্তে' হে 'দু'টি ফুল';
'অনামিকা'য় ভালোবাসো  মানব কবি কাজী নজরুল।