জল-পানে ইদানিং ভয়;


যদি ফের ভেঙে যায় ঘর,
যদি ফের ভাসে চরাচর?
অন্তরের ভালোবাসা যদি
ভেঙে চলে অনন্ত জলধি?


একদিন ছিলো বটে ছাদ,
পুরুষানুক্রমে চাষ্-আবাদ;
ছিলো বটে ফসলের গান,
আশা ছিলো পাহাড়-প্রমান;
আর ছিলো বহমান নদী
-সুখে দুখে সাথী নিরবধি।


একদিন কী যে হলো তার;
জন্মাবধি বুঝি অনাহার!
-নদীতে মিললো লোকালয়।


সেই থেকে আমি যাযাবর;
বাড়িঘর জেনেছি নশ্বর;
প্রাণ তবু ভালোবাসাময়।
-জল-পানে ইদানিং ভয়!