.


ছোট্ট মাটির প্রদীপ আমি
        তেলের জায়গা কম,
অল্প তেলেই জ্বলছি ভালো
     জোনাক্ পোকার মতো।


তেল দিও না; ঢালতে গেলেই
             উপচে পড়ে যাবে;
তেল-পথে সে আগুন তোমায়
            পুড়িয়ে করবে ক্ষত!


তেল নিও না; অল্প তেলেই
           আমার জীবন-শিখা;
অল্পকালের জন্য আলো
              ক্ষুদ্র চাওয়া পাওয়া -


একটু নিলেই ফুরিয়ে গিয়ে
               হারিয়ে যাবো, সখা;
আর যা খুশি দিও, নিও,
                 না হয় দিও হাওয়া !..




.