বর্ণে বর্ণে নানা ফুল ফোটে;
ফুলরাশি ঝরে পড়ে ধরণীর বুকে।
নীলাকাশে পূর্ণশশী ওঠে;
আলোয় ভরে যায় চারদিক সুখে।
পরিযায়ী মেঘমালা ছোটে;
বারিধারা পড়ে যায় মৃত্তিকার টানে।
ভ্রষ্টাচারী নেতারাই ভোটে
সদলে জিতে যায় বক্তৃতা, স্টেনগানে।
সমুদ্র মন্থনের বিষ
স্থান পায় সুন্দরের, শিবের গলায়।
সুমধুর দোয়েলের শিস্
চাপা পড়ে বেয়াদব শকুন চলায়।
থরথরি কাঁপে দশদিশ;
জিঘাংসা সুচতুর চোখের তলায়।
অসুরেরা আজও অহর্নিশ
দেবতার সুবুদ্ধি নিমেষে টলায়।