বৃক্ষ তোমায় দেখতে বড়'ই ভালো-
গাত্র-ফলে নেত্র ভোলে, তুফান তোলে কালো।
ষোড়শ বৃক্ষ, সরস ফলে তরস আছে নাকি!
দেখতে থাকি অবাক হয়ে মুগ্ধ দেখতে থাকি।
পরাগ গন্ধ, কী আনন্দ, তোমার ছন্দ-ফুলে!
আগলে রাখো গভীর নদী নবীন গুচ্ছমূলে।
বৃক্ষ তোমার শোভন অঙ্গ প্রসঙ্গ ঝড় তোলে,
বৃক্ষ তোমায় উপড়ে নেবো বক্ষ-মাটির কোলে।