(''বাংলা কবিতা''র আসর এখন আর নাম-সীমানায় আবদ্ধ নেই; এ এক মুক্ত-বন্ধন। মতামত ও প্রত্যুত্তরের সুস্থ চর্চায়,কাব্যিক বিনিময়ে এ এক অন্তরের কাঙ্খিত ও অনিবার্য কোমল পরশ। অল্পবিস্তর অন্যথা হ'লেও তা নগন্য বলা'ই ঠিক হবে। আজ সেই সম্পর্কের বন্ধনের গভীরতা একটু ফিরে দেখার ইচ্ছে জেগেছে। হয়তো অপ্রাসঙ্গিক মনে হবে না। বিগত কয়েকদিনের মতামত থেকে আমার তিনটি মতামত নিবেদন করছি।)
*******************************


মাননীয় কবি কবীর হুমায়ূনের দ্বিশততম কবিতার দিনে


কবীর হুমায়ূন
কবিতার নুন(!)
রোজ খেতে এসে
বড় ভালোবেসে
না জেনে না বুঝে
অর্থ না খুঁজে
করেছি আঘাত
পাংশুটে দাঁত
বের করে হেসে
অকবি'র দেশে
ছুটে গিয়ে দেখি
কোনখানে, একি!
দোজখ! দোজখ!
আত্ম-ঘাতক
নিজেকেই মেনে
আপনাকে টেনে
অন্তরে আনি,
কবিতার বাণী
আওড়াই মুখে
আনন্দে,সুখে
শান্তি অপার!
সেই মহা-ধার
পরিশোধহীন,
জীবনের ঋণ
যাক্ থেকে যাক্;
কাব্য-পরাগ
লেখনিতে ভরে
এই চরাচরে
দিয়ে যাও, এই
প্রার্থনাতেই
প্রনতি জানাই
ইতি
      -ছোট ভাই
*******************************
            (বন্ধুবর সুবীর কাস্মীর পেরেরা'র ৫০তম (১৪-০৪-'১৩) কবিতার দিনে আমি আসরে অনুপস্থিত ছিলাম। ২৬-০৫-'১৩য় যখন কবিতাটি দেখলাম, ভীষণ খারাপ লাগলো এই ভেবে যে, এমন এক নিবেদনের দিনে আমিই অনুপস্থিত।)


এতোদিন পরে
যদি চোখে পড়ে
কি করি তা হলে
সবটাই জলে
যায়নি যাবেনা
কবিতার দেনা
মেটাতেই হবে
না হলে এ ভবে
মরণেও পাপ!
শত অভিশাপ
খন্ডাতে তাই
বিনীত জানাই
কবিতা তো নয়
এ যে নিশ্চয়
হৃদয়ের তাপ
বিজয়ের কাপ!
জয়ী নও একা
দেখা ও অদেখা
বন্ধু সবাই
এক সুরে গাই,
লক্ষ্যেও এক;
বিজয়ের শাঁখ
ফুঁ দিয়ে বাজাও
পুষ্পে সাজাও
কবিতার ঘর
এসো অত:পর
কবিরা অধীর;
এখানে সুবীর
কাস্মীর পেরেরা
বন্ধুতে ঘেরা
থাকো মাঝখানে
বাহুতে, পরানে।


উত্তর দিন
সুশীল রায় ২৬/০৫/২০১৩
******************************


(বন্ধু প্রনবেশ সেনের পাতায় ''হুলো বিড়াল'' ছদ্মনাম দেখে ব্যথিত হয়ে।)


"মানুষের মনকে নির্মল কর, সমাজের সেটাই চাই ।"


                   -আমারও ওটাই চাওয়া কিন্তু আপনার নাম নির্বাচন নিয়ে আমি অন্তত দুঃখিত। আমরা তো এখানে কাব্যচর্চা করতেই এসেছি, ছদ্মনাম ব্যবহারে আমাদের অগ্রজদের একটা পরম্পরা আছে কিন্তু! সর্বোপরি আপনার ভালোলাগা ও রুচিবোধ।


              ভালো থাকবেন, বন্ধু।
উত্তর দিন


    প্রনবেশ সেন ২৬/০৫/২০১৩
    প্রনম্য সুশীলদা,
    আপনার মন্তব্য আমার ভালো লেগেছে।
    জানি আপনি অভিজ্ঞ। তাই ......!
    আমি আসলে ছদ্মনাম ব্যবহার করতে চাইনি। সকলের দৃষ্টি আকর্ষণের জন্য(সাময়িক)। আপনি ছদ্মনাম নিয়ে যেটা আমাকে বলেছেন, আমিও সেটাই সকল  ছদ্মনামধারী কবি বন্ধুকে বলতে চাই। সর্বশেষে,
    "আপনি আচরি ধর্ম ,অপরে সেখাও।"
                
                       ভালো থাকবেন।
                                              ইতি- প্রনবেশ
    উত্তর দিন
        সুশীল রায় ২৬/০৫/২০১৩
        এমন হাতে গরম ফল অবিশ্বাস্য। আমি কিন্তু সর্বত্র 'সুশীল রায়'।  কৃতজ্ঞতা তো জানাতেই হবে :-


        প্রনবেশ সেন
        আজ যা দিলেন
        মূল্যের অধিক,
        মনে সমধিক
        পেয়েছেন ঠাঁই
        বিনীত জানাই :
        কবিতার ঘরে
        চাতুরতা করে
        নেই কোনো লাভ
        যার যা প্রতাপ
        যা কিছু শঠতা
        মিথ্যা বারতা
        যায় উবে যায়
        বসুন্ধরায়
        সত্যই থাকে,
        লোকে মনে রাখে।


                    -ধন্যবাদ, বন্ধুবর।



.