কতো শত মহারথী এই পৃথিবীতে
এসে শেষে মুছে গেছে; তুমি কোন ছার?
বন্ধু ......
তর্জন থামাও।


কোনো সত্য সত্য নয়, কোনো মিথ্যা মিথ্যা নয় সব।
সূর্য যদি নিভে যায় অন্য সূর্য অসম্ভব নয়।


মহাদম্ভে একদিন মহিরুহ ছুঁয়েছে আকাশ;
আজ তার অস্থিভষ্ম কোথায় জানি না; তুমি জানো?


একটি কলমে যদি মহানন্দ লেখা যেতে পারে,
সত্যাসত্য কিছু নয়, তবে লিখে রাখো ভালোবাসা।


গর্জনে আগুন আছে, সে আগুনে লিখিত : নিঃশেষ।
তবুও পাখার দম্ভে পিপীলিকা আগুনের দিকে
এসে শেষে মুছে যায়; তুমি কোন ছার?
বন্ধু ......
গর্জন থামাও।