তুমি ঘুমে চেতনহীনা আমি স্বপন-চোর
কানে কানে বলবো,'ইয়ে.. দিল মাঙ্গে মোর'।
তুমি ঈষৎ অভিমানে আমায় দেবে সাজা;
দুধের রাজা ধরবো মুখে; বলবো, 'ঘন, তাজা'।
তুমি যখন ওয়াক করে বলবে, ভীষণ বিশ্রী;
'দুলাল ভঁড়ের ছবি ও সই' খাওয়াবো তালমিছরি।
বিলাপ সুরে বলবে তখন, এতেই কি সব হয়?
স্বাস্থ্যবতী করতে তোমায় আনবো 'লাইফবয়'।
মন যদি না পাই তাতেও, সব যদি হয় ছল,
মানবো না তা, তাই রেখেছি যত্নে ফেবিকল।
শাখাহীন যে দোকানগুলো, তার কোথাও গিয়ে
শাঁখা-সিঁদুর-আলতা কিনে করবো তোমায় ইয়ে!
-ইয়ে'টা কী? তোমায় ফাঁকি দিচ্ছি না; হামলা
করছো কেন? -আজকে ইয়ে আরাম কা মামলা'।


             (হাঃ!! হাঃ!! হাঃ!!
              হেঃ!! হেঃ!! হেঃ!!)