মুক্ত-যোনি শুয়ে থাকি, মুক্ত-যোনি চলি,
আমৃত্যু এভাবে দিন-রাত কেটে যায়;
ঘুরে ফিরি পথে পথে, শত অলিগলি;
কেবল ভাদরে জাগে তৃষ্ণা, কামনায়।
কার সঙ্গ-সহবাসে সুখ সীমাহীন,
অথবা আমাকে কার তীব্র অভিলাষ-
অনায়াস বুঝে যাই, মিলনের বীণ
প্রকাশ্যে বাজিয়ে চলি শুধু এক মাস।


তোমরা মানুষ, জানি, গালমন্দ করো।
পোশাকে রেখেছ ঢেকে লজ্জাটুকু সব।
গভীর রাতের দৃশ্য দেখে ভিন্নতর
বড় কষ্টে মরে যাই; করি কলরব।
শ্রেষ্ঠতম জীবকুলে এ মিনতি আজ-
কুকুরের মতো হও, বাঁচুক সমাজ।